সৌদি আরবের মোট আয়তন প্রায় ২১,৫০,০০০ বর্গ কিমি। যা একে বিশ্বের ১৩তম বৃহত্তম রাষ্ট্রের মর্যাদা দিয়েছে । এবং এ দেশটি মধ্যপ্রাচ্যের ও সবচেয়ে বড় দেশ ।  আরব বিশ্বে দ্বিতীয় বৃহত্তম দেশ হলো সৌদি আরব । আয়তনের তুলনায় সৌদি আরব বাংলাদেশের চেয়ে ১৪.৫ গুণ বড় । অপরপক্ষে বাংলাদেশের জনসংখ্যা তাদের চেয়ে ছয়গুণ বেশি । বাংলাদেশের জনসংখ্যা বর্তমানে প্রায় সাড়ে ১৬ কোটি যেখানে সৌদি জনসংখ্যা প্রায় ২ কোটি ৭৩ লাখ ।


custodian of the two holy mosquesইসলামের দুই পবিত্র মসজিদ মসজিদুল হারাম ও মসজিদে নববীর কারণে এই দেশটাকে দুই পবিত্র মসজিদের দেশ বলা হয় এবং সৈাদি বাদশাহদের রাজকীয় উপাধি হলো Custodian of the Two Holy Mosques বা দুই পবিত্র মসজিদের সেবক যার দ্বারা বোঝানো হয়  যে বাদশাহ/রাজা ইসলামের দুই পবিত্র মসজিদ মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববীর নিরাপত্তা ও রক্ষণাবেক্ষণের দায়িত্ব নিয়েছেন । 


২০১৯ সালে বিশ্বের সবচেয়ে উচু দালানের রেকর্ড ভাংতে যাচ্ছে সৌদি আরব । বিশ্বের সবচেয়ে উচু ভবন কিংডম টাওয়ার– নির্মিত হতে যাচ্ছে সৌদি আরবের জেদ্দা শহরে । কিংডম টাওয়ারের উচ্চতা হবে ৩২৮০ ফুট বা এক কিলোমিটার যা বুর্জ আল খালিফা থেকে ৫৬৪ ফুট বেশি উচু । কিংডম টাওয়ার নির্মানে ব্যয় হবে ১.২৩ বিলিয়ন মার্কিন ডলার ।


saudi women sell lingeri in Banglaসৌদি আরবের মহিলা শ্রম-শক্তি অংশগ্রহণের হার প্রায় ২০ শতাংশ। যেখানে যুক্তরাষ্ট্রে এই হার ৪৭ শতাংশ, জার্মানীতে ৫৪ শতাংশ এবং জাপানে ৪৯ শতাংশ । অবশেষে ২০১২ সালে চূড়ান্ত ভাবে কাজ করার অনুমতি দেওয়া হয়েছে । তবে সেসকল জায়গাতে যেখানে নারীরা বিব্রতকর অবস্থায় পড়তে পারে ।  যেমন মহিলাদের অন্তর্বাসের দোকান ।


saudi band smoking ২০১২ সালে সৌদি আরব সরকারী অফিস এবং প্রকাশ্য জনসম্মুখে ধুপান নিষিদ্ধ ঘোষণা করে । এবং এখানে অপ্রাপ্ত বয়স্কদের নিকট ধুমপান বিক্রি করা নিষিদ্ধ । সৈৗদি পরিসংখ্যানমতে সৌদি আরব হচ্ছে বিশ্বের চতুর্থ বৃহত্তম টোবাকো আমদানী কারী । এবং সৌদিতে প্রতিদিন প্রায় ৮মিলিয়ন ডলারের টোবাকো কেনাবেচা হয় ।


camel hut সৌদি আরবের রাজধানী রিয়াদ এ একটি  উট এর  বাজার আছে যা বিশ্বের বৃহত্তম বাজার গুলোর মধ্যে অন্যতম  যেখানে প্রতিদিন ১০০ এর মত উট বিক্রি হয় । এবং সৈৗদি আরবে এখনো উটকে গুরুত্বপূর্ণ প্রাণী বলে গণ্য মনে করা হয় । 


saudi labor
Credit@islamicinvitationturkey.com

বর্তমানে সৈাদি আরবে প্রায় আট মিলিয়ন শ্রমিক বিভিন্ন পেশা বিশেষ করে তেল ক্ষেত্র ও সেবা শিল্পে নিয়োজিত রয়েছে । যাদের মধ্যে প্রায় ৬ মিলিয়নই বিদেশী । যা মোট শ্রমিকের প্রায় ৮০ শতাংশ । এই তেলশিল্প সৌদি আরবের মোট জিডিপির ৪৫ ভাগ যোগান দেয় ।


Credit @bakkenboomorbust.com
Credit @bakkenboomorbust.com

প্রায় ৭৫ বিলিয়ন ব্যারেল তেল মজুদ রয়েছে গাওয়ার তেলক্ষেত্রে যা  বিশ্বের বৃহত্তম তেল ক্ষেত্র হিসেবে পরিচিত । এই পরিমান তেল দিয়ে আপনি কি করতে পারবেন জানেন ? ৪৭ লাখের বেশি অলিম্পিকের সুইমিং পুল ভর্তি করা সম্ভব ।



largest desert in the arab জার্মানীর তুলনায় ছয়গুণ বড় হলেও দেশটির অধিকাংশ স্থানই প্রায়ই ৯৫% মরুভূমি বা প্রায় মরুভূমি । যদিও ভূমির আকারের দিক থেকে সৌদি আরব বিশ্বের ১৩ তম বৃহত্তম দেশ । সৌদি আরবের মোট ভূমির মাত্র ১.৪৫ ভাগ ভূমি চাষযোগ্য ।


১০ বর্তমান সময়ে সৌদি সরকার   ছয়টি অর্থনৈতিক শহর তৈরি করার পরিকল্পনা করছে । যা করতে খরচ হবে কেনিয়ার মোট জিডিপির সাড়ে তিন গুন । এই অর্থনৈতিক অঞ্চল তৈরি হলে সৌদি জিডিপিতে একটি গুরুত্বপূর্ণ সংযোজন হবে বলে আশা করা হচ্ছে । প্রায় ১.৩ মিলিয়ন মানুষের কর্মসংস্থান হবে বলে ধারণা করা হচ্ছে।


saudi-women-driver১১ সৌদি আরব বিশ্বের একমাত্র দেশ যেখানে নারীদের গাড়ি চালানো নিষিদ্ধ । যদিও কোন সাংবিধানিক নীতিমালা নাই যে নারী গাড়ি চালাতে পারবে না – তা সত্বেও নারীদের ড্রাইভিং লাইসেন্স দেওয়া হয় না । ‘উইমেন ড্রাইভিং’ নামে  একটি নারী সংগঠন ২০১১ সালে একটি সচেতনতামূলক ক্যাম্পেইন শুরু করলেও তা সফল হতে পারেনি ৷ 


saudi arab১২ প্রায় দুই দশকের মধ্যে সর্বোচ্চ রেকর্ড ছিলো এটা – ১বছরে ১৫৭ জনের মুত্যদন্ড । ১৯৯৫ সালে ১৯২ জনের মৃত্যদন্ড কার্যকর করা হয়েছিলো । অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এর এক প্রতিবেদনে দেখা যায় ২০১৫ সালে মৃত্যদন্ড প্রাপ্তদের ৪০ শতাংশ অর্থ্যাৎ ৬৩ জনকে মাদক সংক্রান্ত মামলায় মমুত্যদন্ড দেয় হয় । যাদের মধ্যে ৪৫ জনই বিদেশী নাগরিক ।

NO COMMENTS

LEAVE A REPLY